• প্রচ্ছদ » » গীতিকার ও সুরকার গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মবার্ষিকী আজ, তাঁর লেখা ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ গেয়েছিলেন মান্না দে


গীতিকার ও সুরকার গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মবার্ষিকী আজ, তাঁর লেখা ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ গেয়েছিলেন মান্না দে

আমাদের নতুন সময় : 05/12/2021

মোহাম্মদ হাসান : [২] প্রখ্যাত গীতিকার ও সুরকার গৌরীপ্রসন্ন মজুমদারের জন্মবার্ষিকী আজ। তিনি ১৯২৫ সালের ৫ ডিসেম্বর পাবনার ফরিদপুর উপজেলার গোপালনগর গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা আধুনিক ও চলচ্চিত্র সংগীতের বিশিষ্ট এই গীতিকার ১৯৮৬ সালের ২০ অগাস্ট কলকাতায় মৃত্যুবরণ করেন।
[৩] বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধজুড়ে বাংলা ছায়াছবি ও আধুনিক গানের জগৎকে যাঁরা প্রেমাবেগ-উষ্ণ রেখেছিলেন তিনি তাদের একজন। গীত রচনায় তাঁর বৈশিষ্ট্য শব্দ চয়নে। মান্না দে’র গাওয়া তাঁর লেখা ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’ ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানে ঠাঁই পেয়েছে। তাঁর ডাক নাম ছিলো ‘বাচ্চু’। তার বাবা গিরিজাপ্রসন্ন মজুমদার ছিলেন বিখ্যাত উদ্ভিদবিদ। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাঁকে ২০১২ সালে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ জানানো হয়।
[৪] তার বিখ্যাত কিছু গানের মধ্যে রয়েছে- ‘আমার গানের স্বরলিপি’, ‘গানে মোর ইন্দ্রধনু’, ‘মাগো, ভাবনা কেন, আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে’, ‘বাঁশি শুনে আর কাজ নাই সে যে ডাকাতিয়া বাঁশি’, ‘ও নদীরে একটি কথা শুধাই শুধু তোমারে’, ‘এই সুন্দর স্বর্ণালি সন্ধ্যায় এ কী বন্ধনে জড়ালে গো বন্ধু’, ‘এই মেঘলা দিনে একলা ঘরে থাকে না তো মন’, ‘কেন দূরে থাকো শুধু আড়াল রাখো কে তুমি কে তুমি আমায় ডাকো’, ‘এই পথ যদি না শেষ হয়’, ‘আমার স্বপ্নে দেখা রাজকন্যা থাকে’, ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই’, ‘ শোনো একটি মজিবরের কণ্ঠ থেকে লক্ষ মজিবরের কণ্ঠে সুরের ধ্বনি প্রতিধ্বনি’, ‘আকাশে বাতাসে ওঠে রণি, বাংলাদেশ আমার বাংলাদেশ’, ‘প্রেম একবার এসেছিলো নীরবে’, ‘এই পথ যদি না শেষ হয়, তবে কেমন হতো তুমি বলো তো’, ‘কতো দূরে আর’, ‘এমন দিন আসতে পারে’ ইত্যাদি।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]