• প্রচ্ছদ » আমাদের বাংলাদেশ » ৫৪ বছরের আব্দুল হান্নান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৬০ বছর বয়সী একজন অধ্যাপক আমার নতুন বছরের প্রেরণা


৫৪ বছরের আব্দুল হান্নান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৬০ বছর বয়সী একজন অধ্যাপক আমার নতুন বছরের প্রেরণা

আমাদের নতুন সময় : 02/01/2022

আমিনুল ইসলাম : প্রথম আলোতে ১ জানুয়ারি/২২ একটা শিরোনাম এসেছে- ‘৫৪ বছর বয়সে এসে এসএসসি পাস করে চমক সৃষ্টি করেছেন আবদুল হান্নান।’ আব্দুল হান্নান নামের এই ভদ্রলোকের ইচ্ছা ছিলো একজন আইনজীবীর সহকারী হিসেবে কাজ করবেন। এরপর তিনি জানতে পারেন- এসএসসি পাস ছাড়া সহকারী হওয়া যায় না। এজন্য তিনি তার আশা ছেড়ে দেননি। ৫৪ বছর বয়েসে এসে তিনি এসএসসি পাস করেছেন এবার। আমি বিদেশে যে শহরে থাকি, সে শহরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক পিএইচডি করছেন বেশ কয়েক বছর ধরে। বয়স ৬০ এর মতো হবে। বয়সের কারণে অনেক বাংলাদেশি তাকে নিয়ে হাসাহাসি করেন এই বলে- এতো বয়সে পিএইচডি করার জন্য বিদেশে যাওয়ার কী প্রয়োজন ছিলো। অথচ আমি তাকে দেখে উৎসাহ পাই। কারণ তিনি তার ইচ্ছা পূরণ করার জন্য এ বয়সেও বিদেশে গিয়ে পিএইচডি করছেন।
অনেক কম বয়সেই তিনি কানাডায় মাস্টার্স করেছেন। এরপর পারিবারিক এবং ব্যক্তিগত কারণে তাকে দেশে ফেরত আসতে হয়েছে। কিন্তু বিদেশে পিএইচডি করার ইচ্ছাটা তার সবসময়ই ছিলো। যখন সব ঝামেলা কাটিয়ে উঠে সময় পেলেন, ততো দিনে অনেক বেলা হয়ে গেছে। কিন্তু তার ইচ্ছাটা মরে যায়নি। তিনি ঠিকই আমাদের শহরে পিএইচডি করছেন। তাকে দেখে অনেক বাংলাদেশি হাসাহাসি করলেও আমি উৎসাহ পাই। বিদেশে যখনই আমার মন খারাপ হয়, আমি তার সঙ্গে কথা বলার চেষ্টা করি। তার কথা শুনলে এবং আশপাশে থাকলে মন এমনিতেই ভালো হয়ে যায়। ৫৪ বছরের আব্দুল হান্নান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক আমার নতুন বছরের প্রেরণা। সবাইকে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা। হ্যাপি নিউ ইয়ার।


সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]